পাকুটিয়া জমিদার বাড়ী - ভ্রমণ গাইড - GoArif

পাকুটিয়া জমিদার বাড়ী – টাঙ্গাইল

0 Shares

পাকুটিয়া জমিদার বাড়ী (Pakutia Zamindar Bari) ভ্রমণ গাইড – টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলায় লৌহজং নদীর তীরে পাকুটিয়া জমিদার বাড়ী অবস্থিত। পাকুটিয়া জমিদার বাড়ী ভ্রমণ গাইড এ আমরা বিস্তারিত জানার চেষ্টা করব।

১ দিনের ভ্রমনের জন্য পাকুটিয়া জমিদার বাড়ী সুন্দর একটি দর্শনীয় স্থান। চলুন ভ্রমণ গাইড শুরু করা যাক…

আরও: বালিয়াটি জমিদার বাড়ি (ভ্রমণ গাইড)

ভ্রমণ স্থানপাকুটিয়া জমিদার বাড়ী
অবস্থাননাগরপুর, টাঙ্গাইল
আয়তন১৫ একর (প্রায়)
খোলা থাকার সময়সারা বছর
টিকিট মূল্যনেই
ড্রোন উড়ানো যাবেহ্যাঁ
ঢাকা থেকে দূরত্ব৭১.৫ কিলোমিটার

কি কি দেখবেন

পাকুটিয়া জমিদার বাড়ীতে প্রায় ১৫ একর এলাকা জুড়ে একই নকশার পর পর তিনটি প্যালেস বা বিশাল অট্টালিকা রয়েছে। তবে, ১৯৬৭ সাল থেকে এই জমিদার বাড়িটি বি.সি.আর.জি ডিগ্রী কলেজ এর জন্য ব্যবহৃত হচ্ছে।

তিনটি প্যালেস প্রতিটি বাড়ীর মাঝ বরাবর মুকুট হিসাবে লতা ও ফুলের অলংকরণে কারুকার্য মন্ডিত দুই সুন্দরী নারী পূর্ণাঙ্গ মূর্তি রয়েছে। প্যালেস এর প্রতিটিই লতাপাতা দিয়ে ঘেরা। অনেকটা জঙ্গল টাইপ হয়ে রয়েছে।

কার্নিশের উপর বিভিন্ন ভঙ্গিতে দাঁড়িয়ে রয়েছে অসংখ্য সুন্দর সুন্দর ছোট আকৃতির নারী মূর্তি। অট্টালিকা গুলো পাশ্চাত্য শিল্প সংস্কৃতির এক অনন্য সৃষ্টি আপনাকে মুগ্ধ করবে।

সময়সূচী

পাকুটিয়া জমিদার বাড়ী খোলা থাকার সময়সূচী: সারা বছর। তাই যে কোন দিন চলে আসতে পারেন এখানে।

কিভাবে যাবেন

বাস ভ্রমণ

গাবতলী বাস টার্মিনাল থেকে: এছাড়া গাবতলী বাস টার্মিনাল থেকে আরিচা বা মানিকগঞ্জগামী “এস বি লিংক” বা, যে সব বাস সাটুরিয়া হয়ে যায় সেইসব বাসে করে যেতে পারবেন।

সাটুরিয়া পার হয়ে মানিকগঞ্জের ৮ কিমি আগেই সাটুরিয়ার জিরো পয়েন্টে নেমে যেতে হবে। বাসের সুপারভাইজারকে বালিয়াটি জমিদার বাড়ির কথা বললেই আপনাকে নামিয়ে দিবে।

সময়: ২ ঘন্টা থেকে ২:৩০ মিনিট (প্রায়)

ভাড়া: ৩৫ থেকে ৪০ টাকা; (এস বি লিংক: ৮৫ টাকা – সাটুরিয়ার জিরো পয়েন্ট) – ২০২০

জিরো পয়েন্ট থেকে বালিয়াটি জমিদার বাড়ির দূরত্ব প্রায় ১ কিলোমিটার। আপনি ইজিবাইক বা সিএনজিতে ২০ থেকে ৩০ টাকা ভাড়া দিয়েই যেতে পারবেন। এছাড়া সাটুরিয়া বাস স্ট্যান্ডে নেমেও সিএনজি/ইজিবাইক দিয়ে যেতে পারবেন তবে ভাড়া নিবে ৫০থেকে ৬০ টাকা।

বালিয়াটি থেকে পাকুটিয়া জমিদার বাড়ি ৮ কিলোমিটার দূরে অবস্থিত। আপনি বালিয়াটি দেখা শেষে সিএনজি নিয়ে পাকুটিয়া চলে যেতে পারেন। পাকুটিয়া জমিদারবাড়ী টাঙ্গাইল জেলায় অবস্থিত।

সময়: ৩০ মিনিট

ভাড়া: ৩০ থেকে ৪০ টাকা

রুট ১: গাবতলী বাস টার্মিনাল → সাটুরিয়ার জিরো পয়েন্ট → বালিয়াটি জমিদার বাড়ি → পাকুটিয়া জমিদার বাড়ী

রুট ২: গাবতলী বাস টার্মিনাল → পাকুটিয়া বাজার → পাকুটিয়া জমিদার বাড়ী

মহাখালী বাস টার্মিনাল থেকে: ঢাকার মহাখালী বাস টার্মিনাল থেকে বেশ কিছু বাস টাঙ্গাইল যায়। আপনি বিনিময়, ঝটিকা, ধলেশ্বরী ইত্যাদি বাস দিয়ে টাঙ্গাইল যেতে পারেন।

ভাড়া: ১২০ থেকে ১৬০ টাকা

টিকেট মূল্য

পাকুটিয়া জমিদার বাড়ি ভ্রমণে কোন টিকেট এর প্রয়োজন নেই।


টুইটার: Arif Hossain

0 Shares
ArifHossain.Net ওয়েবসাইটের কোথাও কোন ভুল বা অসংগতি আপনার দৃষ্টিগোচর হলে তা অনুগ্রহ করে আমাকে অবহিত করুন, যেন আমি দ্রুত সংশোধন করতে পারি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2টি মন্তব্য

Copy link