শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য - GoArif

শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য

0 Shares

শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য কি? বা, শিক্ষামূলক ভ্রমণের প্রয়োজনীয়তা কেন রয়েছে? শিক্ষা সফর এবং ভ্রমণের এই সব খুঁটিনাটি বিষয় নিয়ে আজকে আমরা GoArif এ আলোচনা করব। সাথে রয়েছি আমি আরিফ হোসেন।

চলুন শুরু করা যাক…

শিক্ষামূলক ভ্রমণ


ভ্রমণ কি?

শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য জানার পূর্বে আমরা ভ্রমণ কি তা নিয়ে একটু জেনে নেই। ভ্রমণ হচ্ছেঃ ভৌগোলিক স্থানের মধ্যে গতিবিধি বা চলন যা, মানুষ একস্থান থেকে অন্য স্থানে পায়ে হেঁটে, গাড়িতে, সাইকেলে, ট্রেনে, লঞ্চে কিংবা প্লেনে করে যায়।

ভ্রমণে আপনি সাথে করে ট্রাভেল ব্যাগ, লাগেজ নিতে পারেন আবার নাও নিতে পারেন। আবার, যাত্রা পথে কোথাও কিছু সময়ের জন্য বা কয়েকদিনের জন্য অবকাশ যাপন কেও ভ্রমণ বলা যেতে পারে।

কেন ভ্রমণ করব?

ভ্রমণ আমাদের আনন্দ দেবার পাশাপাশি আমাদের একঘেয়েমি দূর করতে সাহায্য করে। আনন্দ দেওয়া এবং একঘেয়েমি দূর করার পাশাপাশি ভ্রমণ আমাদের নানা বিষয়ে শিক্ষাও দিয়ে থাকে। ভ্রমণে অনেক কিছু শিখার রয়েছে।

আমারা স্কুল, কলেজ, ইউনিভার্সিটিতে ভূগোল, ইতিহাস পড়ে অনেক পুঁথিগত বিদ্যা অর্জন করি ঠিকই কিন্তু সে জ্ঞান পরিপূর্ণ নয়। তাইতো পৃথিবী এবং তার ভূখণ্ড সম্পর্কে জানার জন্য প্রয়োজন ভ্রমণ। কারন, পৃথিবী কেবল মাত্র ক্যালেন্ডারের বা বইয়ের পাতার কতগুলি রেখা নয়। এর বাহিরেও বিশাল এক পৃথিবী রয়েছে।

ভূগোল, ইতিহাস এর বাইরেও উন্মুক্ত খোলা বিশাল আকাশের নিচে জীবন্ত প্রকৃতি, দেশ, পাহাড়-পর্বত, সমুদ্র দেখে এবং তার অধিবাসীদের প্রত্যক্ষ স্পর্শ লাভ করে, তাদের জীবনধারা সম্পর্কে জেনে আমরা যে জ্ঞান পাই বা জ্ঞান লাভ করি সেটাই হল প্রকৃত জ্ঞান। এর জন্য ভ্রমণ এর কোন বিকল্প নেই।

এছাড়া বর্তমানে অনেকেই ভ্রমণ কে পেশা হিসেবে নিয়েছেন! ভ্রমণ করে টাকা আয় করে সেই টাকা দিয়ে আবার ভ্রমণ!! আহা ? আর কি চাই বলুন?

শিক্ষা সফর

আমরা প্রায়শই দেখে থাকি যে বিভিন্ন প্রাইমারী, কিন্ডারগার্টেন স্কুল থেকে শুরু করে হাইস্কুল, কলেজ, ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীরা দল বেঁধে শিক্ষা সফরে বিভিন্ন দর্শনীয় স্থানে ভ্রমণ করে থাকে। এটাকেই শিক্ষার সফর বলা হয়ে থাকে।

শিক্ষা সফর কি?

আবার সংক্ষেপে এভাবেও বলা যায়ঃ শিক্ষার উদ্দেশ্যে যে সফর সেটাকেই শিক্ষা সফর বলা হয়ে থাকে।

তবে শিক্ষা সফরে কোথায় যাওয়া যাবে সেটার কোন নির্দিষ্ট স্থান বা লোকেশন নেই। সেটা নির্ভর করে যারা শিক্ষা সফরে যাবেন সেই সব শিক্ষক এবং শিক্ষার্থীদের উপর।

বাংলাদেশের সেরা ৫০ টি দর্শনীয় স্থান বা পর্যটন কেন্দ্র

শিক্ষা সফর প্রয়োজন কেন

ভ্রমণ আমাদের আনন্দ দেবার পাশাপাশি আমাদের একঘেয়েমি দূর করতে সাহায্য করে। আনন্দ দেওয়া এবং একঘেয়েমি দূর করার পাশাপাশি ভ্রমণ আমাদের নানা বিষয়ে শিক্ষাও দিয়ে থাকে। ভ্রমণে অনেক কিছু শিখার রয়েছে।

আমারা স্কুল, কলেজ, ইউনিভার্সিটিতে ভূগোল, ইতিহাস পড়ে অনেক পুঁথিগত বিদ্যা অর্জন করি ঠিকই কিন্তু সে জ্ঞান পরিপূর্ণ নয়।

তাইতো পৃথিবী এবং তার ভূখণ্ড সম্পর্কে জানার জন্য প্রয়োজন ভ্রমণ। কারন, পৃথিবী কেবল মাত্র ক্যালেন্ডারের বা বইয়ের পাতার কতগুলি রেখা নয়। এর বাহিরেও বিশাল এক পৃথিবী রয়েছে।

ভূগোল, ইতিহাস এর বাইরেও উন্মুক্ত খোলা বিশাল আকাশের নিচে জীবন্ত প্রকৃতি, দেশ, পাহাড়-পর্বত, সমুদ্র দেখে এবং তার অধিবাসীদের প্রত্যক্ষ স্পর্শ লাভ করে, তাদের জীবনধারা সম্পর্কে জেনে আমরা যে জ্ঞান পাই বা জ্ঞান লাভ করি সেটাই হল প্রকৃত জ্ঞান। এর জন্য শিক্ষা সফর এর বিকল্প নেই।

শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য

মহামানস এর একটি বিখ্যাত উক্তি রয়েছেঃ “শিক্ষামূলক ভ্রমনে আমারা এখানে এসেছি, উচ্চ থেকে আরো উচ্চ চেতনা বা জ্ঞান লাভের জন্য। জ্ঞান অভিজ্ঞতা লাভের মধ্য দিয়ে আমরা যত বেশি চেতনা সমৃদ্ধ হয়ে উঠতে পারবো, তত বেশি লাভবান হবো।”

একটি বিখ্যাত কবিতা বা উক্তি রয়েছে, হাজার বছর ধরে আমি পথ হাঁটিতেছি পৃথিবীর পথে, সিংহল সমুদ্র থেকে মালয় সাগরে অনেক ঘুরেছি আমি।

চাইলে ভ্রমণ নিয়ে কবিতা গুলো পড়ে আসতে পারেন।

শিক্ষামূলক ভ্রমণের উদ্দেশ্য খুবই গুরুত্বপূর্ণ এবং শিক্ষা ক্ষেত্রে এর অনেক প্রয়োজনীয়তা রয়েছে।

ভ্রমণ বর্তমানে শিক্ষার একটি অপরিহার্য অঙ্গরূপে স্বীকৃত পেয়েছে। কারন একমাত্র ভ্রমনেই শিক্ষার্থীরা পৃথিবীর প্রাকৃতিক পরিবেশ, ভৌগলিক পরিচিতি এবং সেখানকার অধিবাসীদের জীবনযাত্রার সঙ্গে প্রত্যক্ষভাবে পরিচিত হওয়ার সুযোগ লাভ করে থাকে।

ভ্রমণে শিক্ষার্থীদের পৃথিবী সম্পর্কে অনেক কিছু ভাবতে শিখায়। তারা অবাক হয় পৃথিবীর রূপ বৈচিত্র দেখে। তারা এটা জানতে পারে যে তাদের অনেক কিছু শিখার বাকি রয়েছে।

ভ্রমণে রয়েছে দেশ প্রেম। স্বামী বিবেকানন্দ বলেছেনঃ প্রকৃত দেশভ্রমণ সৌভ্রাতৃত্ব বোধের জন্ম দেয়।

তাই সবশেষে বলব, শিক্ষা সফর করে বা বন্ধুদের সাথে অথবা পরিবার বা, একা হলেও ভ্রমণ করা উচিত আপনার। সময় পেলে ভ্রমণে ছুটে যান। কারন, ভ্রমণে আনন্দ, ভ্রমনেই মুক্তি।


আমার টুইটার: Arif Hossain

0 Shares
ArifHossain.Net ওয়েবসাইটের কোথাও কোন ভুল বা অসংগতি আপনার দৃষ্টিগোচর হলে তা অনুগ্রহ করে আমাকে অবহিত করুন, যেন আমি দ্রুত সংশোধন করতে পারি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9টি মন্তব্য

Copy link